Where is File No. 12(226)/56-PM?

নেতাজী সুভাষ চন্দ্র বসু এখনো বেঁচে থাকলে ওনার বয়স হত ১১০ বছর। সুতরাং প্রাকৃতিক নিয়মেNetaji Subhas Chandra Bose. Courtesy http://www.netaji.org আমরা ধরে নিতে পারি, যে উনি আমাদের মধ্যে আর নেই। কিন্তু স্বধীনতার ৬০ বছর বাদেও ওনার তথাকথিত মৃত্যু রহস্য সমাধান হল না। এটা আমাদের জাতীয় লজ্জা। অনেকে এর জন্য কংগ্রেস সরকারকে দোষ দেবেন। আমি দোষ দেব আমাদের জাতীয় অক্ষমতাকে। কংগ্রেস ১৯৪৭ সাল থেকে টানা ক্ষমতায় ছিল না। মাঝে অন্য সরকারও ক্ষমতায় এসেছে। তখনও কাজের কাজ কিছু হয় নি।

এটা ঠিক, ওনার তথাকথিত মৃত্যু রহস্য সমাধান হলেও, আমরা অতীতকে ফিরে পাব না। কিন্তু ভারতীয় স্বাধীনতা সংগ্রাম ইতিহাসের একটা অসম্পূর্ণ অধ্যায় পূর্ণ হবে।

ঠিক আছে, যা হবার হয়ে গেছে। সামনে তাকানো যাক। কিন্তু তাকানোর মত কিছু আছে কি? যত দিন যাচ্ছে, তত আশা কমছে। তাই বলে সবাই হাল ছাড়েন নি। অন্তত অনুজ ধর ছাড়েন নি। ওনার মিশন নেতাজী এখনো অব্যাহত।

কিন্তু অবাক হওয়া এখনো একটু বাকি আছে। The Right to Information Act, 2005ও বিশেষ কাজে এল না। খুব সম্ভবত ১৯৭২ সালে 12(226)/56-PM titled “Investigation into the circumstances leading to the death of Shri Subhas Chandra Bose” ফাইলটি নষ্ট করে ফেলা হয়। কিন্তু এই ফাইলটি নষ্ট করে ফেলার পেছনে কি কারণ ছিল, সেটা পরিষ্কার নয়। অথবা এই ফাইলটির কাগজপত্রগুলো সত্যি কি চিরকালের মত নষ্ট হয়ে গেছে? সেটাও স্পষ্ট নয়। মুখার্জী কমিশন এই ফাইলটি চেয়েও পান নি।

কি ছিল (অথবা আছে) এই ফাইলে? যে কাউকে দেখানো যাবে না!

নেতাজী একটাই অপরাধ করেছিলেন। দেশকে অকৃপণ ভাবে ভালবেসেছিলেন। হতে পারে ওনার পথ অনেকের পছন্দ নয়, কিন্তু তাই বলে ভারতবাসীর কাছে ওনার তথাকথিত মৃত্য রহস্য চেপে দেওয়া হবে এটা মেনে নেওয়া উচিৎ কি?

অনুজ ধরকে ধন্যবাদ।

2 thoughts on “Where is File No. 12(226)/56-PM?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s