Death Penalty (Capital Punishment)

নতুন ইংরেজী বছর ২০০৭ এসে গেল। আশা রাখি যে এই ইংরেজী বছর অনান্য বছরের তুলনায় সবার কাছেই অনেক শুভ হবে।World Map of Countries that use the death penalty

একটা বিষয় নিয়ে বেশ কয়েকদিন ধরে ভাবছি। অনেক দেশেই কিছু সামাজিক অপরাধের আইনত শাস্তি হল মৃত্যু। আবার অনেক দেশ এই চরম শাস্তি সম্পূর্ণ বর্জন করেছে। সুতরাং এর পক্ষে এবং বিপক্ষে অনেক যুক্তি হয়।

এই চরম শাস্তি দেওয়া ঠিক না ভুল সেটা এই সামান্য ব্লগে মীমাংসা করা সম্ভব নয়। কিন্তু আমার মনে হয় দক্ষিণ পূর্ব এশিয়ার মানুষদের এই নিয়ে আরো বিশদে চিন্তা করবার সময় এসেছে। যেমন ধনঞ্জয় চ্যাটার্জীকে ফাঁসি দেওয়ার পর ভারতে কি ওইরকম ঘৃণ্য অপরাধ বন্ধ হয়ে গেছে?

গত মাসে ব্যাঙ্গালোরে অধীপ লাহিরীকে বেঘোরে প্রাণ দিতে হল দুজন লোভী মানুষের হাতে। আমি জানি অধীপবাবুর পরিবার খুবই কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। ওনাদের সমবেদনা জানাবার কোন ভাষা আমার জানা নেই। এই অপরাধের শাস্তি কি? অবশ্যই অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি পাওয়া উচিৎ। এই ধরণের অপরাধের জন্য অপরাধীদের চরম শাস্তি পাওয়া উচিৎ কিনা সেটা বিচার করা আমার এক্তিয়ারের বাইরে। কিন্তু চরম শাস্তি দিলেই কি ব্যাঙ্গালোরে অথবা ভারতের অনান্য শহরে এই ধরণের জঘন্য অপরাধ বন্ধ হয়ে যাবে?

আমি অধীপবাবুর আত্মার শান্তি কামনা করি।

One thought on “Death Penalty (Capital Punishment)

  1. পিংব্যাকঃ Global Voices Online » Blog Archive » Bangla blogs debate: Saddam or Bush - who is more guilty?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s