Bangla (Bengali) and Scalable Vector Graphics

Scalable Vector Graphics (SVG) সম্বন্ধে প্রাথমিক ভূমিকা এখানে পেয়ে যাবেন। যদি আরও আগ্রহ থাকে তাহলে এই পৃষ্ঠা দেখুন। আমি কেন SVG পছন্দ করতে শুরু করেছি? কারণ (ক) xml (খ) কোন ব্যক্তি বা গোষ্ঠীর স্বত্বাধিকার নেই। কিছু সুবিধা একপ্রকার অপ্রতিম। যেমন SVG ছবি বড় করলেও jpeg অথবা gif ছবির মত মান খারাপ যায় না।

SVGর প্রচুর সুন্দর উদাহরণ হয়। কিন্তু দেখবেন কি করে? সরাসরি দেখতে চাইলে (ক) ফায়ারফক্স (২.০ হলে ভাল) এবং (খ) অপেরা ৯ ব্যবহার করুন। আর যদি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে চান তাহলে অ্যাডোবের প্লাগিন ইনস্টল করুন। SVG দেখাবার ব্যাপারে অপেরা ৯ এবং অ্যাডোবের প্লাগিন ফায়ারফক্সের চেয়ে এগিয়ে আছে। SVG অ্যানিমেশন পুরোপুরি ফায়ারফক্স ব্রাউসারে দেখা যায় না।

SVGর প্রতিপক্ষ কারা? আমার মতে ম্যাক্রোমিডিয়ার (বর্তমানে অ্যাডোব) ফ্ল্যাস এবং কিছুটা pdf। লক্ষ্য করে দেখুন যে অ্যাডোব কিন্তু SVG, ফ্ল্যাস এবং pdf তিনটেই সমর্থন করছে। মাইক্রোসফটও করে। যেমন ভিসিওতে এবং লাইভ লোকালেগুগলও বাদ যায় কি করে?

SVGর তুলনায় ফ্ল্যাস এবং pdf আজও অনেক বেশী জনপ্রিয় এবং গ্রহণযোগ্য। কিন্তু SVGর ব্যবহার বাড়ছে। SVG কি ফ্ল্যাসের তুলনায় খারাপ? যদি SVG ১.২এর সঙ্গে তুলনা করা হয় তাহলে SVG অনেক ভাল। কিন্তু সম্পূর্ণ SVG ১.২ ভিত্তিক কোন সফটওয়্যার নেই।

আর pdf? pdf থেকে SVGতে পরিবর্তন সহজেই করা যায়। তবে আমার জানা নেই SVG ফাইল pdfএর মত সুরক্ষিত করা যায় কিনা। এছাড়া pdfএর সব সুবিধাই SVGতে পাওয়া যায়। তারপরে SVGর নিজস্ব বৈশিষ্টের জন্য pdfএর থেকে এগিয়ে থাকবে।

এবার আসি ইউনিকোড বাংলা প্রসঙ্গে। ডলার খরচা করলে pdf, SVG এবং ফ্ল্যাসে ইউনিকোড বাংলায় লেখার অনেক সফটওয়ার পাওয়া যেতে পারে। আমি এই আলোচনা ওপেনসোর্স সফটওয়ারে সীমাবদ্ধ রাখছি। pdfএ বাংলা লেখা সোজা। নতুন করে কিছু বলবার নেই। আর এই সাইটে অনেক ওপেনসোর্স ফ্ল্যাস সফটওয়্যারের খোঁজ পাওয়া যাবে। কিন্তু এই ওপেনসোর্স সফটওয়্যার দিয়ে খুব সহজে ইউনিকোড বাংলা লেখা যাবে না।

SVG লেখার সফটওয়্যারগুলোর মধ্যে আমার ভাল লেগেছে গ্রাফিটি এবং ইঙ্কস্কেপ। দুটোই ওপেনসোর্স। গ্রাফিটি দিয়ে ইউনিকোড বাংলা লিখতে পারি নি। ইঙ্কস্কেপে পেরেছি। সরাসরি লিখতে পারি নি। কপি এবং পেষ্ট করতে হয়েছে। কেমন লাগে SVGতে ইউনিকোড বাংলা দেখতে? বেশ ভাল। তবে অপেরা ৯ অথবা ফায়ারফক্স – কোন ব্রাউসার, আমি ঠিক কি লিখেছি, দেখাতে পারে নি।

ওপেনঅফিসের ইম্প্রেসও (২.০.২ ভার্সান) SVG, pdf এবং ফ্ল্যাস ফাইল বানাতে পারে। কিন্তু ইউনিকোড বাংলায় কিছুই আসে না।

Bangla.svg ফাইলটা ওয়ার্ডপ্রেস আপলোড করতে দিল না। মেসেজ এলঃ

File type does not meet security guidelines. Try another.

ইমেজ ফাইল আপলোড করে দেখানোর জন্য ভাল ওয়েব সার্ভিস আছে। কিন্তু SVG ফাইল আপলোড সমর্থন করছে না। তাই আমার, বাংলা ইউনিকোডে, SVG ফাইল দেখতে হলে, ডাউনলোড করতে হবে।

One thought on “Bangla (Bengali) and Scalable Vector Graphics

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s